ঘাতক কৃমি।পরজীবী আপনাকে কীভাবে ভিতর থেকে গ্রাস করে

মাইক্রোস্কোপের নীচে পরজীবী

সম্প্রতি, হল্যান্ডের সংবাদগুলি বৈজ্ঞানিক বিশ্বে বজ্রধ্বনি করেছে।17 স্বেচ্ছাসেবীরা বিপজ্জনক পরজীবী - স্কিস্টোসোমস (যা স্কিস্টোসোমিয়াসিসের গুরুতর অসুস্থতার কারণ হয়ে থাকে) করতে সম্মত হয়েছিল - তাদের রক্তে ইনজেকশন দেওয়া হয়েছিল।বিজ্ঞানীদের মতে, প্রতিবছর এই রোগটি সারা বিশ্বে 200 মিলিয়ন মানুষের জীবন নেয়।এবং তাই ডাচ বিশেষজ্ঞরা একটি ভ্যাকসিনের বিকাশের কাছে পৌঁছেছিলেন - এটি পরীক্ষা করার জন্য লোকেরা স্কিস্টোসোমায়াসিসে আক্রান্ত হয়েছিল।

গবেষণার ফলাফলগুলি এখনও জনসমক্ষে প্রকাশ করা হয়নি, বিজ্ঞানের সুবিধার্থে 17 জন যারা তাদের স্বাস্থ্যের ঝুঁকি নিয়েছিলেন তাদের কী হয়েছিল তাও অজানা।তবে একটি বিষয় পরিষ্কার: পরজীবী গোটা বিশ্বকে সতর্ক করে দেয়।

পৃথিবীতে 7 বিলিয়নেরও বেশি লোক বাস করে।এবং তাদের এক তৃতীয়াংশ হেলমিন্থ বহন করে (সাধারণ লোকগুলিতে - কৃমি)।এগুলি পরজীবী যা মারাত্মক এবং চরম অপ্রীতিকর রোগের কারণ করে (স্কিস্টোসোমও একটি কৃমি)।কমপক্ষে, এই জাতীয় অনুমানগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে।

আরও ভয়াবহ তথ্য রয়েছে: প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ পরজীবী রোগে মারা যায়।ক্রান্তীয় অঞ্চলগুলি বিশেষত ক্ষতিগ্রস্থ হয়, যেখানে কোনও গোড়ালি ছড়িয়ে দেওয়ার শর্তগুলি আদর্শ (উচ্চ আর্দ্রতা, তাপ, অস্বাস্থ্যকর পরিস্থিতি)।এমনকি যেখানে গ্রীষ্মমণ্ডলগুলি খুব কম সেখানে প্যারাসাইটগুলি সর্বব্যাপী।

প্রতি বছর কয়েক হাজার মানুষ হেল্মিন্থিয়াসিসের জন্য চিকিত্সা করা হয়।উদাহরণস্বরূপ, 2018 এর শুরুতে, তথ্য প্রকাশিত হয়েছিল যে অ্যাসেরিয়াসিসের (গোলাকৃমি এক ধরণের কৃমি) এর প্রকোপ বৃদ্ধি পেয়েছে।

স্যানিটারি বিভাগ এমনকি একটি খসড়া নীতিমালা আইন তৈরি করেছে যা হেলমিনিথিয়াসিসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পরিষ্কারভাবে কাজকে নিয়ন্ত্রণ করবে।সমস্যাটি স্পষ্টতই গুরুতর।

মানবদেহে হেলমিন্থস

হেলমিন্থগুলি পৃথক - গোল এবং সমতল, জলে, জমিতে, পশুর মল ইত্যাদিতে বাস করা, তবে সবগুলিই খুব বিপজ্জনক।এগুলি সাধারণত দূষিত জল বা খাবারের মাধ্যমে মানবদেহে প্রবেশ করে।তবে এটি প্রায়শই নোংরা হাতে খাওয়া যথেষ্ট হয় যাতে পরজীবীর লার্ভা ভিতরে যায় এবং ইতিমধ্যে অন্ত্রগুলিতে দশ সেন্টিমিটার আকারে বৃদ্ধি পায়।লার্ভা যে স্থলে বাস করে সেখানে খালি পায়ে হাঁটলে এমন ধরণের পরজীবী রয়েছে যা পায়ের ত্বকের মধ্য দিয়ে দেহে প্রবেশ করতে পারে।

কৃমি আক্ষরিক অর্থে শরীরকে খায়।এগুলি জন্ডিস, সেপসিস (রক্তের বিষ), জয়েন্ট এবং স্নায়ুতন্ত্রের সমস্যা (অন্তহীন বমি, ডায়রিয়া এবং অন্যান্য অন্ত্রের সমস্যা গণনা না করে) তৈরি করতে পারে।

প্রায়শই শিশুরা অসুস্থ থাকে।তারা খাওয়ার আগে এবং টয়লেট ব্যবহারের পরে হাত ধোয়ার কথা ভুলে যায়, তারা প্রায়শই মুখে নোংরা খেলনা রাখে এবং বাইরে খেলতে (বিশেষত গ্রীষ্মে) তারা কিছুটা বালি খেতে পারে এবং খোলা জলাশয় থেকে নোংরা জল চুমুক দিতে পারে।তবে প্রাপ্তবয়স্করাও কৃমির "বন্দুকের নীচে"।

হেলমিনিথিয়াসিসের মধ্যে, অ্যাসেরিয়াসিস, টক্সোকারিয়াসিস, ট্রাইকোসেফেলোসিস, স্ট্রংইলয়েডোসিস এবং অ্যাঙ্কাইলোস্টোমায়াসিস সবচেয়ে সাধারণ।নামগুলি কেবল ততক্ষণ উদ্বেগ সৃষ্টি করে না যতক্ষণ আপনি কোনও অনুসন্ধান ইঞ্জিনে এগুলি স্কোর না করে এবং "ছবি" বিভাগে যান - হ্যাঁ, এই জাতীয় জঘন্য কৃমি আপনার অভ্যন্তরে থাকতে পারে।

সুন্দর নাম সহ কৃমি

গোলাকার কৃমি

<স্ট্র>এসকরিয়াসিস- সর্বাধিক সাধারণ হেল্মিন্থিয়াসিস, এটি 90% সংক্রমণের জন্য দায়ী, তাই আমরা আরও বিশদে এটিতে বাস করব।গোলাকৃমিগুলি দীর্ঘ, কদর্য কৃমি যা মানুষের ছোট অন্ত্রকে আক্রমণ করে।প্রতিবছর বিশ্বে এসকরিয়াসিসের 800 মিলিয়ন মামলা নিবন্ধিত হয়।

সংক্রমণের উত্স হ'ল সমস্ত একই ধৌত ফল, শাকসব্জী এবং বেরি।রাউন্ডওয়ারডগুলি পৃথক: পশুদের দেহে সংক্রামিত এমনগুলি রয়েছে, তবে মানুষের জন্য পৃথক একটি প্রজাতি রয়েছে।অর্থাৎ কোনও প্রাণী থেকে অ্যাসেরিয়াসিসে আক্রান্ত হওয়া অসম্ভব impossible

উপরে উল্লিখিত হিসাবে, পরজীবীগুলি প্রায়শই শিশুরা তাদের শিথিল আচরণের কারণে বাছাই করে।অ্যাসারিয়াসিসের ক্ষেত্রে, এখনও সমস্ত বয়সের গ্রামীণ বাসিন্দারা ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর মধ্যে পড়ে - তারা প্রায়শই মাটির সংস্পর্শে আসেন, যেখানে অ্যাসকরিস লার্ভা লুকিয়ে থাকে।অ্যাসেকেরিয়াসিসের প্রধান লক্ষণগুলি হ'ল বমি বমি ভাব, বমি বমিভাব, ডায়রিয়া, দুর্বলতা, ক্ষুধার্ত ক্ষুধা, অসহ্য পায়ুপথের চুলকানি, উচ্চ জ্বর।

অ্যাসেকেরিয়াসিসের জটিলতার মধ্যে (দীর্ঘক্ষণ ধরে পরজীবীগুলি সনাক্ত না করা হলে তারা ঘটে) - অন্ত্রের বাধা, অ্যাপেনডিসাইটিস, অগ্ন্যাশয় প্রদাহ (অগ্ন্যাশয়ের প্রদাহ)।এমন কেস রয়েছে যখন রাউন্ডওয়ার্মগুলি, যা ইতিমধ্যে কোনও ব্যক্তির ভিতরে তাদের সর্বোচ্চ আকারে বেড়ে গেছে (এবং এটি প্রায় 30 সেন্টিমিটার) ফুসফুস, গলা, সাইনোসগুলিতে ক্রল হয়ে গেছে।রোগীরা তাদের এভাবেই আবিষ্কার করেছিলেন।

স্কিস্টোসোমা

একবার কল্পনা করুন - একটি দীর্ঘ সাদা কৃমি আপনার অন্ত্রের মধ্যে ক্রল হচ্ছে।কোনও সংক্রামিত ব্যক্তি সর্বদা নিজের অভ্যন্তরে গোলাকার কৃমির গতি অনুভব করে কিনা তা ঠিক জানা যায়নি।আপনি কেবল নিজের ক্ষেত্রে শুনতে পারেন।

আরও রয়েছে, আরও বিরল হেলমিনিথেসিস।সাহসী নাম "টক্সোকারা" সহ কীটটির কারণ হয়<স্ট্র>toxocariasis... এগুলি কুকুর থেকেও সংক্রামিত হতে পারে।লক্ষণগুলি পৃথক হবে - জ্বর, ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া, ত্বকের ফুসকুড়ি।

জীবাণু<স্ট্র>ট্রাইকোসেফেলোসিসনামটি সহজ - হুইপওয়ার্ম।বাহ্যিকভাবে, এটি একটি ছোট চাবুকের মতো দেখাচ্ছে।বেশিরভাগ ক্ষেত্রে, এই রোগটি সাধারণত অসম্প্রদায়িক হয় এবং যদি পরজীবীর সংখ্যা ইতিমধ্যে বন্ধ থাকে তবে অ্যাসিকারিয়াসিসের সাথে লক্ষণগুলি শুরু হয়।

স্ট্রংইলয়েডস স্টেরকোরালিস (প্যাথোজেন) জেনাস থেকে কৃমি হয়<স্ট্র>স্ট্রাইলোয়েডোসিস) - এগুলি একই সরীসৃপ যা ত্বকের মাধ্যমে কোনও ব্যক্তিকে প্রবেশ করতে পারে (এমনকি অক্ষতও)।আপনি একইভাবে সংক্রামিত হতে পারেন<স্ট্র>হুকওয়ার্ম... যদি এটি ঘটে থাকে, তবে যে জায়গাগুলিতে কীটগুলি ক্রল হয়েছে, সেখানে প্রচণ্ড চুলকানি হবে এবং সময়ের সাথে সাথে অসুস্থ ব্যক্তির ডায়রিয়া, পেটে ব্যথা এবং ত্বকে ফুসকুড়ি বিকাশ হবে।

এগুলি হেলমিনিথিয়াসিসের কয়েকটি বৈচিত্র মাত্র - এদের মধ্যে মোট শত শত রয়েছে যার প্রত্যেকটির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে।

<স্ট্র>এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনি কীটগুলি থেকে মারা যেতে পারেন।ভাগ্যক্রমে, এটি প্রায়শই ঘটে না, তবে পরজীবীগুলি তাদের হোস্টের সংস্থান থেকে বেঁচে থাকার জন্য ডিজাইন করা হয়েছে।কৃমিগুলি অভ্যন্তরীণ অঙ্গগুলি ভিতরে থেকে খায়, তারা ফুসফুস এবং এমনকি হৃদয়ে ক্রল করতে পারে - এই সমস্ত কিছুই জীবনের জন্য একটি বিশাল বিপদ।এছাড়াও, তারা টক্সিন তৈরি করে যা রক্ত প্রবাহে প্রবেশ করে এবং তদনুসারে, এটি, আসলে, বিষ সারা শরীর জুড়ে ছড়িয়ে পড়ে।

সময়মতো শরীর থেকে হেলমিন্থগুলি অপসারণ অনিবার্য গুরুতর পরিণতি থেকে রক্ষা করতে পারে।

খুঁজে এবং নিরপেক্ষ

টেপ কীট

এটি বোঝা উচিত যে মলগুলির বিশ্লেষণ আপনাকে আলাদা না করা পর্যন্ত প্রায়শই কৃমিগুলি সুখের সাথে শরীরে বাস করতে পারে।এগুলি আপনার অন্ত্রগুলিতে কয়েক মিলিয়ন ডিম পাবে তবে লক্ষণগুলি দেখা যায় না।এটি মলগুলির মধ্যেই পরজীবীর লার্ভা এবং তাদের সন্ধান করা যেতে পারে।

এটি গুরুত্বপূর্ণ যে চিকিত্সক অ্যাসেকেরিয়াসিস বা অন্যান্য হেল্মিন্থিয়াসিসের লক্ষণগুলি অন্যান্য রোগ নির্ণয়ের সাথে গুলিয়ে ফেলেন না - উদাহরণস্বরূপ, কয়েক ডজন অন্যান্য রোগের সাথে বমি বমিভাব হতে পারে, এবং ত্বকের ফুসকুড়ি সম্পূর্ণ ভিন্ন ধরণের রোগের লক্ষণ।পরজীবী সংক্রমণের মতো আপনার সমস্ত লক্ষণগুলির সাথে আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

মল পরীক্ষা করে হেলমিনিথিয়াসিস নির্ণয় করা হয়।সেরোডায়াগনস্টিক পদ্ধতি রয়েছে: এলিএসএ (এনজাইম-লিঙ্কযুক্ত ইমিউনোসোরবেন্ট অ্যাস - রক্ত এক বা অন্য ধরণের হেল্মিনিথিয়াসিসে সংক্রামিত হলে নির্দিষ্ট অ্যান্টিবডিগুলির উপস্থিতির জন্য পরীক্ষা করা হয়)।

আর একটি নির্ভরযোগ্য ডায়াগনস্টিক পদ্ধতি হ'ল এক্স-রে - ছবিটি এমন কীটগুলি দেখায় যাগুলি আপনার অন্ত্রের (বা অন্য জায়গায়) ক্রল করে।ব্যর্থতা ছাড়াই, একটি রক্ত এবং মূত্র পরীক্ষা শরীরের নেশার স্তর নির্ধারণ এবং সঠিক চিকিত্সার জন্য নির্ধারিত হয়।

ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলি দীর্ঘকাল ধরে বিভিন্ন ধরণের অ্যান্থেলিমিন্টিক ওষুধ নিয়ে আসে যা কার্যকরভাবে কৃমি থেকে মুক্তি পেতে সহায়তা করে।গড়ে, হেল্মিন্থিয়াসিস চিকিত্সার জন্য 3 থেকে 5 দিন সময় লাগে।বেশিরভাগ ক্ষেত্রেই আপনাকে বহিরাগত রোগীদের ভিত্তিতে চিকিত্সা করা যেতে পারে - আপনাকে হাসপাতালে মিথ্যা বলার দরকার নেই (যদি আপনি ইতিমধ্যে "উপার্জন" জটিলতা না পান)।

<স্ট্র>আপনি এখনও বুঝতে না পারলে, আমরা আপনাকে স্মরণ করিয়ে দিই: জেন্ডারগুলি লিঙ্গ, বয়স এবং সামাজিক অবস্থান নির্বিশেষে একেবারে সবকিছু ধরতে পারে।অবশ্যই, পরিষ্কার শাকসব্জী এবং অন্যান্য খাবার খেতে ভুলবেন না, থালা বাসন পরিষ্কার রাখুন, এবং রাতের খাবারের আগে সবসময় আপনার হাত ধুয়ে নিন।আপনি যদি ঘন ঘন ভ্রমণ করেন, বিশেষত এশিয়া এবং আফ্রিকার গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে, তবে সমস্ত হাইজিনের নিয়ম দুটিবার সাবধানতার সাথে অনুসরণ করা উচিত।